হাঁসের ডিম

হাঁসের ডিম- পুষ্টিগুণ ও উপকারিতা

হাঁসের ডিম আমাদের জন্য কতটা উপকারী এবং হাঁসের ডিম আমাদের কী কী চাহিদা মেটাতে পারে এ বিষয়ে আমরা আজকে জানবো, হাঁসের ডিম আমরা অনেকেই খেতে পছন্দ করি আবার অনেকেই খেতে পছন্দ করি না, হাঁসের ডিম মুরগির ডিমের থেকে অনেক বেশি পুষ্টিকর এবং মুরগির ডিমের থেকে হাঁসের ডিম অনেক টাই বড় ।

হাঁসের ডিমের উপকারিতা

আপনি কী জানেন হাঁসের ডিম কতটা উপকারী? যদি না জানে থাকেন তাহলে আসুন আজকে জেনে নেওয়া যাক। হাঁসের ডিম আমাদের জন্য অনেক উপকারী আপনি যদি এর উপকারিতা জানেন তাহলে আপনার খাওয়ার আগ্রহ বারবে।

পুষ্টি

হাঁসের ডিমে বেশি প্রোটিন থাকে এবং হাঁসের ডিমে বেশ কিছু ভিটামিন থাকে, আসুন জেনেনি কী কী ভিটামিন থাকে হাঁসের ডিমে । স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এবং হাঁসের ডিমে কি কি ভিটামিন এবং পুষ্টি থাকে নিচে টুল বক্সে দেওয়া হলো;-

  1.  মোট চর্বি 11 গ্রাম 16%
  2. স্যাচুরেটেড ফ্যাট 3.3 গ্রাম 16%
  3. কোলেস্টেরল 373 মিলিগ্রাম 124%
  4. সোডিয়াম 124 মিগ্রা 5%
  5. পটাসিয়াম 126 মিলিগ্রাম 3%
  6. মোট কার্বোহাইড্রেট 1.1 গ্রাম 0%
  7. খাদ্যতালিকাগত ফাইবার 0 গ্রাম 0%
  8. চিনি 1.1 গ্রাম
  9. প্রোটিন 13 গ্রাম 26%
  10. ভিটামিন সি 0% ক্যালসিয়াম 5%
  11. আয়রন 6% ভিটামিন ডি 21%
  12. ভিটামিন বি৬ ৫% কোবালামিন ১৮%
  13. ম্যাগনেসিয়াম 2% 

এছাড়াও আরও অনেক প্রোটিন থাকে হাঁসের ডিমের । এবং হাঁসের ডিম আমরা বিভিন্ন খাবারের ভিতরে ব্যবহার করতে পারি, এছাড়াও হাঁসের ডিম দিয়ে রেসিপি তৈরি করা যায়। হাঁসের ডিম আমাদের বাংলাদেশ মানুষের জন্য খুবই উপকারী শুধু বাংলাদেশী নয় সারা বিশ্বের বেশ কিছু দেশেই হাঁসের ডিম পছন্দ এবং খেয়ে থাকে। তবে আমাদের দেশেই হাঁস পালনের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

আপনি কি জানেন হাঁসের ডিম নাকি মুরগির ডিমে বেশি পুষ্টিকর, আমরা এই এই বিষয় নিয়ে ছোট্ট করে আলোচনা করবো ,

হাঁসের ডিমের তুলনায় মুরগির ডিম অনেকটাই পিছিয়ে, যদি আপনি সাইজের দিকে দেখেন সেখানেও হাঁসের ডিম বড় মুরগির ডিম ছোট। হাঁসের ডিমে বেশ কিছু ভিটামিন থাকে, সেগুলো খুবই কম মুরগির ডিমে পাওয়া যায়। সেই তুলনায় হাঁসের ডিম আগি আছে মুরগির ডিমের থেকে।

হাঁসের ডিম আমাদের কী কী চাহিদা মিটাতে পারে

হাঁসের ডিম বিক্রি করে আমরা আমাদের দৈনদিন অনেক চাহিদা মেটাতে পারি, হাঁসের ডিমের চাহিদাও কিন্তু আমাদের দেশে কম নয়, মুরগির খামারের তুলনায় আমাদের দেশে হাঁসের খামার ও কম নেই্, আমাদের দেশে অনেক নদির ধারে এবং হাঁস পালনের জন্য ছোট ছোট পুকুর করে থাকে বাসা বাড়ির পাশা পাশি সেখান থেকে হাঁসের ডিম উৎপাদন করে থাকে।

আরো পড়ুনঃ মুরগির ডিমের উপকারিতা, ডিমের পুষ্টি, দাম ও ক্ষতিকর দিক