egyptian goose, duck, goose-5000132.jpg

হাঁসের টিকা প্রদান কর্মসূচি ও নির্দেশনা

হাঁসের টিকা প্রদান কর্মসূচি একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। হাঁস প্রাণিসম্পদের একটি অন্যতম অংশ। হাঁস থেকে সুস্বাদু ও পুষ্টিকর মাংস ও ডিম পাওয়া যায়। অল্প পুঁজি ও কম রোগাক্রান্ত হওয়ার কারনে দিন দিন আমাদের দেশে হাঁস পালন বেস জনপ্রিয় হয়ে উঠছে।

হাঁসের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ ভালো তবে বেশ কিছু ভাইরাসজনিত সংক্রামক রোগে হাঁস মারা যেতে পারে। তাই হাঁস পালনের জন্য হাঁসের টিকা প্রদান কর্মসূচি জানা খুব জরুরী।

egyptian goose, duck, goose-5000132.jpg

হাঁস বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাসে আক্রান্ত হতে পারে। তবে আমাদের দেশে ডাক প্লেগ ও ডাক কলেরার কারনে হাঁসের মৃত্যুর রেকর্ড সব থেকে বেশী। আর তাই এই দুটি রোগের টিকা প্রদানের জন্য সরকারি ভাবে বলা হয়ে থাকে।

হাঁসের টিকা প্রদান কর্মসূচি

বয়স (দিন)টিকার নামরোগের নামডোজটিকা প্রাদানের স্থান
২০-২২ডাক প্লেগডাক প্লেগ১ মিলিচামড়ার নীচে
৪০-৪২ডাক প্লেগডাক প্লেগ১ মিলিচামড়ার নীচে
৭০ডাক কলেরাডাক কলেরা১ মিলিচামড়ার নীচে
৯০ডাক কলেরাডাক কলেরা১ মিলিচামড়ার নীচে
১০০ডাক প্লেগডাক প্লেগ১ মিলিমাংসে

হাঁসের ভ্যাকসিন

আমাদের দেশে সরকারি পশু হাসপাতাল গুলিতে হাঁসের টিকাগুলা পাওয়া যায়। এছাড়াও দেশীয় ভাবে ‘এফ এন এফ’ কোম্পানি হাঁসের ডাক প্লেগ ও ডাক কলেরার ভ্যাকসিন প্রস্তুত করে থাকে। বিদেশ থেকেও বেশ কিছু কোম্পানি হাঁসের ভ্যাকসিন আমদানি করে থাকে।

হাঁসকে টিকা দেওয়ার নিয়ম

টিকাগুলোকে প্রথমে পরিবেশের তাপমাত্রায় নিয়ে আসতে হবে। ডাক প্লেগ ১০০ ডোজের ভ্যাকসিন ১০০ মিলি পরিস্কার পানির সাথে ভালোভাবে মিশিয়ে ভ্যাকসিন গান অথবা ইঞ্জেকশনের মাধ্যমে প্রইয়োগ করা হয়। ডাক কলেরার ভ্যাকসিন লাইভ হলে একই নিয়মে দিতে হবে। কিল্ড ভ্যাকসিন হলে সরাসরি প্রয়োগ করা যায়।

হাঁসের ভ্যাকসিন এর দাম

সরকারি ভাবে হাঁসের ভ্যাকসিনের মূল্য ১০০ ডোজের দাম ৩০ টাকা মাত্র। বেসরকারি ভাবে কোম্পানি ভেদে ভিন্ন দাম হতে পারে। আমদানি করা কিল্ড ভ্যাকসিন গুলোর দাম সাধারনত বেশি হয়ে থাকে।

আরো পড়ুনঃ বেইজিং জাতের হাঁস পরিচিতি


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *