প্রধানমন্ত্রীর কৃষিকাজ

প্রধানমন্ত্রীর কৃষিকাজ ও কৃষি দর্শন নিয়ে চ্যানেল আই প্রতিবেদন

বাংলাদেশের কৃষি উন্নয়ন যার উদ্যোগে গতি পেয়েছে। তিনি শুধু আমাদের প্রধানমন্ত্রী নন তিনি একজন আপাদমস্তক কৃষক। সায়েখ সিরজ স্যারকে প্রাণিসম্পদ ডট কম এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ। দেশের মানুষকে এতো সুন্দর একটি তথ্য চিত্র উপহার দেবার জন্য।

গণভবন জুড়ে প্রধানমন্ত্রীর কৃষি উদ্যোগ

চ্যানেল আই এর ইউটিউব চ্যানেলে গত ৪ ফেব্রুয়ারী আপলোড করা হয়। ২৫ মিনিটের এই ভিডিওতে প্রধানমন্ত্রী সেখ হাসিনা তার কৃষি কাজ ও দেশের কৃষি উৎপাদন সম্পর্কে বিস্তারিত কথা বলেছেন।

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় সংসদ ভবনের উত্তর কোণে গণভবন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন। অসাধারণ এক ভূমিখণ্ড। বাঙালির জীবনের অসাধারণ বৈচিত্র, প্রাণ সংস্কৃতি আর গণমানুষের আশা আকাঙ্ক্ষার বাতি জ্বলে এখান থেকেই।

শাইখ সিরাজকে দেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ছোটবেলায় বাবার কাছেই কৃষির হাতেখড়ি। তিনিই আমাদের সব ভাইবোনকে কৃষি অনুশীলনের সুযোগ করে দিতেন। পরবর্তীতে দেশের রাজনীতির সঙ্গে যখন সরাসরি সম্পৃক্ত হলাম তখনও গ্রামের হতদরিদ্র মানুষ নিয়ে কাজ করেছি, দেখেছি তাদের দুঃখ-দুর্দশার কথা। আমাদের দেশের অর্থনীতির ভিত্তিই তো কৃষির উপরে। অন্যদিকে, জনসংখ্যাও বেশি। সেটা বিচার করে কৃষির উপর জোর দিতেই হয় সবসময়।’ তিনি বলেন, ‘আমাদের জমি এত উর্বর, একটু চেষ্টা করলেই আমরা আমাদের উৎপাদন আরোও বাড়াতে পারি।’

আরো পড়ুন: শরীয়তপুর জেলায় বাণিজ্যিকভাবে মধু চাষ জনপ্রিয় হচ্ছে


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *