কবুতরের বাচ্চার দাম

কবুতরের বাচ্চার দাম কমেছে, বেড়েছে কদর

কবুতরের বাচ্চার দাম কমেছে রাজশাহীতে এবং কদর বেড়েছে। সেইসাথে চাহিদার সাথে সাথে তুলনামূলক দাম কমেছে। ব্যবসায়ীরা বলছেন, গত এক মাসের তুলনায় প্রতিপিস বাচ্চায় কমেছে ২০ থেকে ২৫ টাকা।

কবুতরের বাচ্চার দাম

আজ বৃহস্পতিবার রাজশাহীর প্রাণকেন্দ্র সাহেববাজার মাস্টারপাড়া সবজিবাজারে গিয়ে দেখা যায়, কবুতরের বাচ্চার দাম কমেছে আমদানি বেশ ভালো। ক্রেতারা কিনছেন বেশ। আগের কয়েক বছরের তুলনায় দ্বিগুণ থেকে তিনগুণ কমেছে বাচ্চার দাম। 

আরেক ব্যবসায়ী মো: ইব্রাহিম হোসেন, কোয়েলের বাচ্চা বিক্রির সাথে সাথে কবুতরের বাচ্চা বিক্রি করছি। কোয়েলের বাচ্চার জোড়া ৫০ টাকা। আর কবুতরের ছোট বাচ্চা বিক্রি করছি ১২০ টাকা। আকারে বড় বাচ্চা ১৩০ টাকা। কেউ যদি কিনে নিয়ে জবাই করে পরিস্কার করে নিতে চায় তাহলে আরো ১০ টাকা দিতে হয়।

 সাহেববাজারের পাইকারি বিক্রেতা মো: আব্দুল গাফফার চৌধুরী বলেন, বর্তমানে মানুষের সচেতনতা বৃদ্ধি পেয়েছে। পুষ্টি ও প্রোটিনের উৎস হিসেবে কবুতরের বাচ্চা খাওয়ার দিকে নজর দিয়েছে অনেকে। করোনাকালে প্রতিপিস কবুতরের বাচ্চা বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। কিন্তু এখন ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে উঠানামা করছে। ছোট বাচ্চার দাম ১১৫ টাকা পর্যন্ত নেমেছে।

গবেষণায় জানা গেছে, মধ্য বয়সী, বয়স্ক অসুস্থ, হাইপারলিপিডেমিয়া, কার্ডিওভাসকুলার এবং সেরিব্রোভাসকুলার রোগী, ডায়াবেটিস রোগীদের জন্য কবুতরের মাংস বিশেষ উপকারি।

চাহিদার তুলনায় আমদানি বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাজশাহীর উঠতি বয়সের তরুণরা বাড়ির ছাঁদে কবুতর পালন করছেন। যে পরিমাণ বাচ্চা উৎপাদন হয় তা সব পালন করা সম্ভব হয়ে উঠে না। তারা প্রতিমাসে বাচ্চা বিক্রি করেন। বাড়তি কিছু টাকা পকেটে আসে। বার মাসে ১৩ জোড়া বাচ্চা দিয়ে থাকে একটা মা কবুতর এমনটাই তো আমরা জানি।

এছাড়া, কবুতরের মাংস পুষ্টিতে সমৃদ্ধ এবং এতে থাকা পুষ্টি উপাদান মস্তিষ্কের উন্নয়ন ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি এটি আপনার স্কিন বা ত্বকের সতেজতা আনয়নে বেশ কার্যকরী।

চাইনিজ চিকিৎসা বিজ্ঞান মতে কবুতরের মাংস লিভারের উন্নতি সাধন ও কিডনি শক্তিশালী করে। উপাদানের মান উন্নয়নে ভুমিকা পালনকরে। যা আপনাকে দীর্ঘ স্থায়ী অসুস্থতা ও শারীরিক দুর্বলতা থেকে মুক্তি দেয়। এবং আপনার শরীরের পুষ্টি চাহিদা পুরনের পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী। 

এই ছিল রাজশাহী জেলার কবুতরের বাচ্চার দাম সর্ব শেষ সংবাদ। নিয়মিত এই খবর পেতে আমাদের সাথেই থাকুন।

আরো পড়ুন: এভিয়েন ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে সরকারের কর্মসূচি জোরদার করা হচ্ছে


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *